1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

২০১৭ সালে পেগাসাস কিনেছিল মোদী সরকার: দ্য নিউইয়র্ক টাইমস

  • আপডেট টাইম : শনিবার, ২৯ জানুয়ারী, ২০২২
  • ৪২২ বার পঠিত

ডেস্ক রিপোর্ট :: পেগাসাস-বিতর্কে নয়া মোড়। ২০১৭ সালেই ইজরায়েলি স্পাইওয়্যার পেগাসাস কিনেছিল ভারত, চাঞ্চল্যকর এই দাবি দ্য নিউ ইয়র্ক টাইমসের। মার্কিন এই সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৭ সালে ইজরায়েলের সঙ্গে ২ বিলিয়ন ডলারের একটি চুক্তি সই করেছিল ভারত। সেই চুক্তির অন্যতম ছিল পেগাসাস। যদিও এখনও পর্যন্ত পেগাসাস কেনা নিয়ে ভারত বা ইজরায়েল কোনও দেশের সরকারই মুখ খোলেনি।

সংসদ এবং সুপ্রিম কোর্টের প্রশ্নের মুখে জবাব এড়িয়ে গিয়েছিল নরেন্দ্র মোদী সরকার। এ বার আমেরিকার সংবাদপত্র ‘নিউ ইয়র্ক টাইমস’-এর প্রতিবেদনে দাবি করা হল, ২০১৭ সালে ইজরায়েল থেকে ফোনে আড়ি পাতার স্পাইঅয়্যার ‘পেগাসাস’ কিনেছিল ভারত।

‘দ্য ব্যাটল ফর দ্য ওয়ার্ল্ড’স মোস্ট পাওয়ারফুল সাইবারওয়েপন’ শীর্ষক ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে, ২০১৭ সালের জুলাইয়ে মোদীর সফরের সময়ই ইজরায়েল থেকে প্রতিরক্ষা ও গোয়েন্দা নজরদারি সরঞ্জাম কিনতে ২০০ কোটি ডলারের (প্রায় ১৫,০০০ কোটি টাকার) দ্বিপাক্ষিক চুক্তি সই হয়েছিল। ইজরায়েলি ক্ষেপণাস্ত্রের পাশাপাশি সেই ‘প্রতিরক্ষা চুক্তির’ তালিকায় অন্যতম ছিল ফোনে আড়ি পাতার স্পাইঅয়্যার পেগাসাস। এই পেগাসাস ব্যবহার করেই কংগ্রেস-সহ বিভিন্ন বিরোধী নেতানেত্রীদের ফোনে আড়ি পাতা হয়েছিল বলে অভিযোগ ওঠে ২০২০ সালে।

ইজারায়েলের এনএসও নামে সংস্থা প্রায় এক দশক ধরে আড়ি পাতার স্পাইঅয়্যার বিভিন্ন দেশের গোয়েন্দা এবং আইন প্রণয়ণকারী সংস্থাকে বিক্রি করে আসছে বলেও ‘নিউ ইয়র্ক টাইমসের’-এর ওই প্রতিবেদনের দাবি। ওই স্পাইঅয়্যারের সাহায্যে অ্যান্ড্রয়েড বা আইফোনে কথোপকথনের উপর নজরদারি চালানো সম্ভব। মোদীর সেই সফরের কয়েক মাস পরেই ভারতে এসেছিলেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। ঘটনাচক্রে, এর কিছু দিন পরেই রাষ্ট্রপুঞ্জের অর্থনৈতিক এবং সামাজিক পরিষদের ভোটে ইজরায়েলের পাশে দাঁড়িয়েছিল মোদী সরকার। নয়াদিল্লির কয়েক দশকের পুরনো বিদেশনীতি থেকে সরে এসে অর্থনৈতিক এবং সামাজিক পরিষদে প্যালেস্টাইনকে ‘পর্যবেক্ষক রাষ্ট্র’ করার প্রস্তাবের বিরোধিতা করেছিল ভারত।

পেগাসাস-কাণ্ডে বিরোধীদের মূল প্রশ্ন ছিল, নরেন্দ্র মোদী সরকার কি ইজরায়েল থেকে ফোনে আড়ি পাতার পেগাসাস স্পাইঅয়্যার কিনেছে, না কি কেনেনি? গত বছর কেন্দ্রীয় সরকার পেগাসাস নিয়ে সংসদে বিবৃতি দিলেও এ প্রশ্নের উত্তর দেয়নি। সুপ্রিম কোর্টে এ সংক্রান্ত মামলার শুনানিতে ‘জাতীয় নিরাপত্তার অজুহাত’ দিয়েছিলেন কেন্দ্রের কৌঁসুলী, সলিসিটর জেনারেল তুষার মেহতা। তাঁর মন্তব্য ছিল, ‘‘আমরা সন্ত্রাসবাদীদের জানতে দিতে পারি না, কোন সফ্‌টঅয়্যার ব্যবহার করা হচ্ছে। এ বিষয়ে জনসমক্ষে কোনও বিবৃতি দেওয়া যাবে না।’’

যদিও ভারতের প্রধান বিচারপতি এনভি রমণার নেতৃত্বাধীন বেঞ্চ গত সেপ্টেম্বেরে সরাসরি কেন্দ্রের যুক্তি খারিজ করে দিয়েছিল। প্রধান বিচারপতি বলেছিলেন, ‘‘আমাদের নাগরিকরা বলছেন, তাঁদের ফোনে আড়ি পাতা হয়েছে। এ ক্ষেত্রে জাতীয় নিরাপত্তার যুক্তি খাড়া করা যাবে না। নাগরিকদের গোপনীয়তার অধিকার সুরক্ষিত থাকা উচিত।’’ ইজরায়েলি স্পাইঅয়্যার কেনা এবং তার সাহায্যে বিরোধী নেতাদের উপর নজরদারির অভিযোগ খতিয়ে দেখার জন্য অবসরপ্রাপ্ত বিচারপতি আরভি রবীন্দ্রনের নেতৃত্বে তিন সদস্যের বিশেষ তদন্তকারী দল (সিট) গড়ে দেওয়া হয়। শীর্ষ আদালতের পর্যবেক্ষণে সেই তদন্ত চলছে।

দ্য নিউয়র্ক টাইমস এক বছর ধরে পেগাসাস নিয়ে তদন্ত চালিয়েছে। সংবাদপত্রের প্রতিবেদনে প্রকাশিত খবরে বলা হয়েছে, ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশনও স্পাইওয়্যারটি কিনেছিল এবং পরীক্ষা করেছিল। ”কয়েক বছর ধরে দেশে নজরদারির জন্য এটি ব্যবহার করার পরিকল্পনা করা হয়। যদিও সংস্থাটি শেষ পর্যন্ত গত বছর এই সরঞ্জামগুলি না দেওয়ার সিদ্ধান্ত নেয়।”

বিশ্বব্যাপী এই পেগাসাস স্পাইওয়্যারটি কীভাবে ব্যবহার করা হয়েছিল সেব্যাপারে বিস্তারিত প্রতিবেদন প্রকাশ করেছে দ্য নিউ ইয়র্ক টাইমস। মার্কিন ওই সংবাদপত্রের প্রতিবেদনে আরও বলা হয়েছে, মেক্সিকোয় সাংবাদিক এবং ভিন্নমতাবলম্বীদের নিশানা করা হয়েছিল এই বিশেষ স্পাইওয়্যার কাজে লাগিয়ে। অন্যদিকে, সৌদি আরবে নারী অধিকার রক্ষার লড়াইয়ে যুক্তদের এবং কলামিস্ট জামাল খাশোগির সহযোগীদের বিরুদ্ধে এই স্পাইওয়্যার কাজে লাগানো হয়েছিল।

দ্য নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ইজরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের লাইসেন্সকৃত নতুন একটি চুক্তির অধীনে পেগাসাস স্পাইওয়্যারটি পোল্যান্ড, হাঙ্গেরি, ভারত-সহ বিশ্বের একাধিক দেশকে সরবরাহ করা হয়েছিল।

মার্কিন ওই সাংবাদমাধ্যমের প্রতিবেদনে উল্লেখ, ২০১৭-এর জুলাইয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইজরায়েল সফরে গিয়েছিলেন। দ্য নিউইয়র্ক টাইমস-এর রিপোর্টে বলা হয়েছে, ২০১৭ সালে মোদীর এই ইজরায়েল সফরে ভারত একটি নীতি বজায় রেখেছিল। তবে মোদীর সফরটি উল্লেখযোগ্যভাবেই সৌহার্দ্যপূর্ণ ছিল।

সেই সফরেই ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে একটি সমুদ্র সৈকতে একসঙ্গে খালি পায়ে হেঁটেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উষ্ণ সেই সফরেই ভারতকে প্রায় ২ বিলিয়ন ডলার মূল্যের অত্যাধুনিক অস্ত্র এবং গোয়েন্দা সামগ্রী-সম্ভারের একটি প্যাকেজ বিক্রির ব্যাপারে সম্মত হয়েছিল ইজরায়েল। সেই চুক্তিরই অন্যতম ছিল পেগাসাস এবং একটি ক্ষেপণাস্ত্র ব্যবস্থা।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..